ঢাকা,শনিবার, ১৮ মে ২০২৪

চীনে ১২ শতাংশ বেড়েছে সয়াবিন তেল আমদানি

চীনে সয়াবিন আমদানিতে উল্লম্ফন দেখা দিয়েছে। গত সেপ্টেম্বরে দেশটি ৭৭ লাখ ২০ হাজার টন সয়াবিন আমদানি করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ১২ শতাংশ বেশি। মূলত পশুখাদ্য উৎপাদনে সয়ামিলের ব্যবহার বেড়ে যাওয়ায় আমদানিতে এমন ঊর্ধ্বমুখী প্রবণতা তৈরি হয়। দেশটির জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সেপ্টেম্বরে আমদানি হওয়া সয়াবিনের বড় অংশ এসেছে যুক্তরাষ্ট্র থেকে। গত মাসে দেশটি থেকে এসেছে ১১ লাখ ৫ হাজার টন। ২০২১ সালের একই মাসে দেশটি থেকে আমদানির পরিমাণ ছিল ১ লাখ ৬৯ হাজার ৪৩৯ টন। অন্যদিকে ব্রাজিল থেকে সয়াবিন আমদানির পরিমাণ কমেছে, যা গত বছর ছিল ৫৯ লাখ ৩৬ হাজার টন, তা এবার কমে দাঁড়িয়েছে ৫৫ লাখ ৮০ হাজারে।

খারাপ আবহাওয়ার কারণে উৎপাদন কমে যাওয়া ও ব্রাজিল থেকে রফতানি হ্রাসের কারণে বিশ্ববাজারে এবার সয়াবিনের দাম বেড়েছে। গত জুনে শস্যটির দাম এক দশকে সর্বোচ্চে পৌঁছে। উচ্চমূল্য ও পশুখাদ্য তৈরিতে সয়াবীজ ভাঙানোর কাজে কম মুনাফার কারণে বছরের শুরুতে প্রাণিসম্পদ খাতে সয়াবিনের চাহিদা কম ছিল, যা চীনের সয়াবিন কেনার পরিমাণ কমিয়ে দিয়েছিল।

সেপ্টেম্বরে আমদানিকারকদের প্রত্যাশার চেয়ে বেশি আমদানি হয়েছে। তবে বছরের প্রথম নয় মাসে গত বছরের তুলনায় আমদানি কমেছে ৬ দশমিক ৬ শতাংশ।

এনজে

পাঠকের মতামত: